Connect with us

ক্রিকেট

অ্যালিসা হিলি: গেইল অব ওমেন্স ক্রিকেট

ICC

২০১৯ আইসিসি নারী টি-টোয়েন্টি ক্রিকেটার অব দ্য ইয়ার পুরষ্কার জেতেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালিসা হিলি। আছেন বর্ষসেরা ওডিআই ও টি-টোয়েন্টি স্কোয়াডে। মিসেস স্টার্ক এই বছর টি-টোয়েন্টি ক্রিকেটে একের পর এক ঝলক দেখিয়েছেন। রেকর্ড করেছেন নারী টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান করার।

মিচেল স্টার্ক ও অ্যালিসা হিলি; Image Source: getty image

ম্যাচটিতে তিনি ২৫ বলে হাফ সেঞ্চুরি আর ৪৬ বলে সেঞ্চুরি পূর্ণ করেন। তার সেঞ্চুরিটি ছিল অজি পুরুষ কিংবা নারী দুই দলের ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টি তে করা দ্রুততম সেঞ্চুরি। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ২০১৯ সালে টি-টোয়েন্টি ম্যাচ খেলেন ৯টি। ৫৩.১৪ গড়ে করেন ৩৭২ রান। স্ট্রাইক রেট ছিল ১৭৩.০২!

জেনে নেওয়া যাক হিলির এই বছরের কিছু পারফরম্যান্স সম্পর্কে:

নারী টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রান- ৬১ বলে অপরাজিত ১৪৮ রান

এই বছর সেপ্টেম্বরে শ্রীলঙ্কা নারী ক্রিকেট দল অস্ট্রেলিয়া সফরে যায়। সে সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে দুই দল। সেখানে সফরকারীরা হোয়াইট ওয়াশ হয়। সিরিজের প্রথম ম্যাচে ৪৬ এবং দ্বিতীয় ম্যাচে ২১ রান করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালিসা হিলি। কিন্তু তৃতীয় ম্যাচে সব কিছুকে ছাড়িয়ে গেলেন হিলি। খেলেন ক্যারিয়ারের সেরা ইনিংস। রটালেন ইতিহাস, পূর্ণ করলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

অ্যালিসা হিলি; Image Source: getty image

ম্যাচের প্রথম ওভার থেকেই মারমুখী ছিলেন হিলি, হাঁকান একটি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি। ম্যাচটি হয়েছিল নর্থ সিডনি ওভালে। আগে ব্যাট করতে নেমে ২২৬ রানের বিশাল সংগ্রহ পায় স্বাগতিকরা। হিলি একাই করেন ১৪৮ রান। ব্যাট করেছিলেন ২৪২.৬২ স্ট্রাইক রেটে, ২৫ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি আর ৪৬ বলে সেঞ্চুরি। ছিল ১৯টি চারের মার আর ৭টি ছক্কা। সেদিন হিলি নারী টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ ব্যাক্তিগত রানের রেকর্ড করেন। ৬১ বলে অপরাজিত থেকে করেন ১৪৮ রান।

প্লেয়ারবিপক্ষ রানবলস্ট্রাইক
রেট
সাল
অ্যালিসা হিলি(অস্ট্রেলিয়া)শ্রীলঙ্কা ১৪৮*৬১২৪২.৬২০২/১০/১৯
মেগ ল্যানিং(অস্ট্রেলিয়া)ইংল্যান্ড ১৩৩*৬৩২১১.১১২৬/০৭/১৯
স্টেরে কালিস(নেদারল্যান্ড)জার্মান ১২৬*৭৬১৬৫.৭৮২৭/০৬/১৯
মেগ ল্যানিং(অস্ট্রেলিয়া)আয়ারল্যান্ড ১২৬৬৫১৯৩.৮৪২৭/০৩/১৪
সুজি বেটস(নিউজিল্যান্ড)দক্ষিণ আফ্রিকার ১২৪*৬৬১৮৭.৮৭২০/০৬/১৮

স্ট্রাইক রেটের গড়- ১৭৩.০২!

এক বছরে অন্তত ৩০০ রানের দেখা পাওয়া টি-টোয়েন্টি নারী ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইক রেট অ্যালিসা হিলির। ২০১৮ সালে ১৪৫.৯৫ স্ট্রাইক রেটে ব্যাট করা হিলি এই বছর নিজের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন। দ্রুত ব্যাট চালানোর ক্ষমতা সম্পন্ন এক বিষ্ময়কর নারী ক্রিকেটার তিনি।

প্লেয়ারস্ট্রাইক
রেট
ম্যাচরানগড়সাল
অ্যালিসা হিলি(অস্ট্রেলিয়া)১৭৩.০২৩৭২৫৩.১৪২০১৯
অ্যালিসা হিলি(অস্ট্রেলিয়া)১৪৫.৯৫১৭৫৭৮৪১.২৮২০১৮
মেগ ল্যানিং(অস্ট্রেলিয়া)১৪৫.৩৪১৭৬২৫৫২.০৮২০১৪
ক্লো ট্রায়ন(দ. আফ্রিকা) ১৪৪.২৩১৮৩০০২৩.০৭২০১৮
সোফি ডিভাইন(নিউজিল্যান্ড)১৪৪.২১৬৪৭৩৩১.৫৩২০১৮

উইকেটরক্ষক হিসেবে টি-টোয়েন্টি ক্যারিয়ারের সর্বোচ্চ ডিসমিসাল- ৭৫টি

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে নারী টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংসের পাশাপাশি আরেকটি রেকর্ড করেন অ্যালিসা হিলি। সে ম্যাচে লঙ্কান ব্যাটসম্যান হর্ষিতা মাধবীর ক্যাচ তালু বন্দী করে বনে যান টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল করা উইকেটরক্ষক।

অ্যালিসা হিলি; Image Source: cricket australia

পিছনে ফেলেন ইংল্যান্ড উইকেটরক্ষক সারাহ টেইলরকে। টেইলর এই বছরই টি-টোয়েন্টি থেকে অবসর নেন। তার ডিসমিসাল সংখ্যা ৭৪টি আর হিলির ৭৫টি।

প্লেয়ারম্যাচক্যাচস্ট্যাম্পিং ডিসমিসাল
অ্যালিসা হিলি(অস্ট্রেলিয়া) ৮৬৩৩৪২৭৫
সারাহ টেইলর(ইংল্যান্ড) ৮৮২৩৫১৭৪
মেরিজা অ্যাগুইলেরা(ওয়েস্ট ইন্ডিজ)৮৫৩৬৩৪৭০

ব্যাটিং গড়- ৫৩.১৪!

এই বছর টি-টোয়েন্টিতে ৩০০ রানের দেখা পাওয়া ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ গড় ধারী দের মধ্যে দ্বিতীয় স্থানে আছেন হিলি। প্রথম স্থানে আছেন ফাতুমা কিবাসু। তানজানিয়ার এই ক্রিকেটারের গড় ৫৪। আর হিলির গড় ৫৩.১৪। যদিও কিবাসু এক ম্যাচ বেশি খেলেছেন।

প্লেয়ারগড়ম্যাচরান১০০৫০
ফাতুমা কিবাসু(তানজানিয়া)৫৪১০৩২৪
অ্যালিসা হিলি(অস্ট্রেলিয়া)৫৩.১৪৩৭২
বিসমাহ মারুফ(পাকিস্তান) ৪৬.৬২১১৩৭৩

বিশ্বসেরা নারী টি-টোয়েন্টি ওপেনার- ১৩৭.১৬ স্ট্রাইক রেটে ১১৮১ রান!

২০১৪ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় অ্যালিসা হিলির। তখন থেকে তার চেয়ে বেশি রানের দেখা পাওয়া ব্যাটসম্যান হলেন সুজি বেটস, মিথিলা রাজ ও স্মৃতি মান্ধনা। কিন্তু টি-টোয়েন্টি নামক এই শট ফরম্যাটে স্ট্রাইক রেট বেশি থাকা অতি জরুরি।

অ্যালিসা হিলি; Image Source: espncricinfo

২০১৯ সালে ওপেনারদের মধ্যে নারুয়েমল চাইয়াই, নাত্তাকাম চানতাম এই দুই থাই ওপেনার ও ভারতীয় ওপেনার স্মৃতি মন্ধনা হিলির চেয়েও বেশি রানের দেখা পেয়েছেন। যদিও তার হিলির চেয়ে বেশি ম্যাচও খেলেছেন।

প্লেয়ারম্যাচরানসর্বোচ্চ গড়স্ট্রাইক রেট
নারুয়েমল চাইয়াই(থাই)২৫৫১৭৬৪*২৫.৮৫৮০.৭৪
নাত্তাকান চানতাম(থাই)২৪৪৯৮৬৯*২৯.২৯৯০.৩৮
স্মৃতি মন্ধানা(ভারত) ১৪৪০৫৮৬৩১.১২১২৪.৬
অ্যালিসা হিলি(অস্ট্রেলিয়া) ৩৭১১৪৮*৫৩.১৪১৭৩.০২

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More in ক্রিকেট