Connect with us

ক্রিকেট

পিএসএল ২০২০ঃ ড্রাফট শেষে ২৩ বাংলাদেশির কে কোন দল পেয়েছেন

আগামী বছর ২০ ফেব্রুয়ারী থেকে পাকিস্তান প্রিমিয়ার লিগের(পিএসএল) পঞ্চম আসর শুরু হওয়ার কথা থাকলেও তার দুই মাস আগেই ৬ ডিসেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হয়ে গেল সে আসরের প্লেয়ার ড্রাফট। প্রথম বারের মতো পুরো টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে। অংশগ্রহণ করবে ৬টি দল। আগামী বছর ২০ ফেব্রুয়ারী থেকে ২২ মার্চ পর্যন্ত খেলা চলবে এই আসরের।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম, করাচী জাতীয় স্টেডিয়াম, মুলাতান ক্রিকেট স্টেডিয়াম, রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়াম- এই চারটি স্টেডিয়ামে পুরো টুর্নামেন্টের ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে করাচিতে আর ফাইনাল হবে লাহোরে।

পাকিস্তানের মাটিতে আবারও ক্রিকেটকে পুরো দমে ফেরানোর জন্যই এই আসরটি পুরোপুরি ভাবে তাদের দেশের মাটিতে আয়োজন করতে যাচ্ছে। যাতে অংশগ্রহণ করতে আগ্রহও দেখিয়েছেন বিদেশি নামীদামী অনেক ক্রিকেটার। তাদের মধ্যে রয়েছে বাংলাদেশ সহ ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তানের খেলোয়াড়রাও। মোট ১২০ জন বিদেশি ক্রিকেটার পাকিস্তানের মাটিতে খেলার ইচ্ছা পোষণ করে প্লেয়ার ড্রাফটে নাম লিখিয়েছেন।

Image Source: espncricinfo

তাদের মধ্যে দল পেয়েছেন ৩৫ জন। সর্বোচ্চ ১৪ জন ইংল্যান্ডের, ৫ জন অস্ট্রেলিয়ার, ৫ জন ওয়েস্ট ইন্ডিজের, ৭ জন দক্ষিণ আফ্রিকার, ২ জন নিউজিল্যান্ডের এবং ১ জন করে যুক্তরাষ্ট্র ও শ্রীলঙ্কান দল পায়েছেন। বাংলাদেশের মোট ২৩ জন ক্রিকেটারের নাম লেখিয়েছেন এই বারের প্লেয়ার ড্রাফটে। যদিও তাদের কেউই কোন দল পাননি।

ড্রাফটে নাম লেখানো ২৩ বাংলাদেশি ক্রিকেটার ও তাদের ক্যাটাগরি –

ডায়মন্ড ক্যাটাগরিতে (৪)-

তামিম ইকবাল, মোহাম্মদ সাইফউদ্দিন, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান।

গোল্ড ক্যাটাগরিতে (১০)-

আবুল হাসান রাজু, আফিফ হোসেন ধ্রুব, আল আমিন হোসেন, অলক কাপালি, আমিনুল ইসলাম বিপ্লব, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাসকিন আহমেদ।

সিলভার ক্যাটাগরিতে (৯)-

আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, ফরহাদ রেজা, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকী, মুক্তার আলি, মোহাম্মদ নাইম শেখ, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফ হাসান।

স্বাগতিক চ্যাম্পিয়ন কোয়েটা গ্লাডিয়েটর্স এই বারের ড্রাফটে প্রথমে প্লেয়ার নেওয়ার সু্যোগ পায় এবং তারা ইংলিশ তারকা ব্যাটসম্যান জেসন রয়কে তাদের দলে ভেড়ান। এরপর বাকি ৫ দল পালাক্রমে সুযোগ পান। দেখে নিন ড্রাফট শেষে কে কোন দল পেলেন-

কোয়েটা গ্ল্যাডিয়েটর্স

সরফরাজ আহমেদ, মোহাম্মদ নওয়াজ, শেন ওয়াটসন, আহমেদ শেহজাদ, উমর আকমল, মোহাম্মদ হাসনাইন, নাসিম শাহ, আহসান আলি, জেসন রয়, বেন কাটিং, ফাওয়াদ আহমেদ, সোহেল খান, তাইমাল মিলস, আব্দুল নাসির, আরিশ খান, আজম খান, কিমো পল ও খুররম মনজুর।

লাহোর কালান্দার্স

ফখর জামান, মোহাম্মদ হাফিজ, ডেভিড ভিসা, শাহীন শাহ আফ্রিদি, উসমান খান শিনওয়ারি, সোহেল আখতার, হারিস রউফ, সালমান বাট, ক্রিস লীন, সামিত প্যাটেল, সেকুগে প্রসন্ন, বেন ডাঙ্ক, ফারজান রাজা, জাহিদ আলি, মোহাম্মদ ফায়জান, লেন্ডল সিমন্স ও দিলবার হুসাইন।

মুলতান সুলতান্স

মোহাম্মদ ইরফান, শহীদ আফ্রিদি, জেমস ভিন্স, জুনায়েদ খান, শান মাসুদ, আলি শফিক, মোহাম্মদ ইলিয়াস, মইন আলি, রাইলি রুশো, জিশান আশরাফ, রবি বোপারা, সোহেল তানভির, খুশদীল শাহ, উসমান কাদির, ফ্যাবিয়ান অ্যালেন, রোহেল নাজির, ইমরান তাহির ও বিলওয়াল ভাট্টি।

ইসলামাবাদ ইউনাইটেড

শাদাব খান, ফাহিম আশরাফ, আসিফ আলি, লুক রনকি, হুসাইন তালাত, আহমাদ বাট, রিজওয়ান হুসাইন, মুসা খান, ডেল স্টেইন, কলিন ইনগ্রাম, কলিন মুনরো, রুম্মন রইস, ফিল সল্ট, জাফর গোহর, আকিফ জাভেদ, আহমেদ শফি আব্দুল্লাহ, সাইফ বদর ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন।

পেশোয়ার জালমি

ওয়াহাব রিয়াজ, হাসান আলি, কাইরন পোলার্ড, কামরান আকমল, ড্যারেন সামি, ইমাম উল হক, উমর আমিন, টম ব্যান্টন, শোয়েব মালিক, লিয়াম ডসন, মোহাম্মদ মহসীন, রাহাত আলি, ডোয়েইন প্রিটোরিয়াস, আদিল আমিন, আমির খান, আমির আলি, লিয়াম লিভিংস্টোন ও হায়দার আলি খান।

করাচি কিংস

বাবর আজম, মোহাম্মদ আমির, ইমাদ ওয়াসিম, ইফতিখার আহমেদ, আমির ইয়ামিন, উসামা মির, উমের খান, অ্যালেক্স হেলস, ক্রিস জর্দান, শারজিল খান, ক্যামেরুন দেলপোর্ত, মোহাম্মদ রিজওয়ান, উমাইদ আসিফ, ড্যান লরেন্স, আলি খান, আরশাদ ইকবাল, লিয়াম প্ল্যাংকেট ও আওয়াইজ জিয়া।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More in ক্রিকেট