Connect with us

ক্রিকেট

রোহিত শর্মাঃ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের রেকর্ড বুক

বছরটাকে যেন নিজের মতো করেই রাঙ্গিয়ে নিয়েছে ভারতীয় ওপেনার রোহিত শর্মা। বছরের প্রথমে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি দিয়ে শুরু তারপর বিশ্বকাপের একের পর এক সেঞ্চুরি, বিশ্বকাপ শেষে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ওপেনিং করার সুযোগ পেয়ে প্রথম ম্যাচে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, শেষ ম্যাচে ডাবল সেঞ্চুরি। যেন থামছেন ই না তিনি। মিটছে না তার সেঞ্চুরির ক্ষুধা।

রোহিত শর্মা; Image Source: sportingbd

ওডিআই ও টেস্টে সেঞ্চুরির পর বছরের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন রোহিত। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সে সুযোগও এসেছিল। সিরিজের ২য় ম্যাচে মাত্র ১৫ রানের জন্য সে আক্ষেপটি অপূর্ণ ই থেকে যায় তার। সেঞ্চুরি থেকে বঞ্চিত হলেও তার দুর্দান্ত ইনিংসে সিরিজ সমতায় ফিরে ভারত। সে সাথে আন্তর্জাতিক টি-টোয়েন্টি রেকর্ড বুকে নিজেকে আরও শক্ত অবস্থানে নিয়ে যান মারকুুুটে এই ব্যাটসম্যান।

চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক টি-টোয়েন্টি তে তার কিছু রেকর্ড সম্পর্কে-

১০০তম টি-টোয়েন্টি ম্যাচ

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের রাজকোটের ২য় ম্যাচ দিয়ে ১০০তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার অনন্য এক রেকর্ড করেন হিটম্যান খ্যাত ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ভারতীয়দের মধ্যে তিনিই একমাত্র শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন।

রোহিত শর্মা; Image Source: icc

রোহিতের আগে এই মাইলফলক স্পর্শ করা ক্রিকেটার আছেন মাত্র একজন। পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক ছিলেন প্রথম আন্তর্জাতিক শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলা ব্যাটসম্যান। ২০০৭ সাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আসরেই অংশগ্রহণ করে আসছেন তিনি।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান

এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭জন খেলোয়াড় ২০০০ রানের মাইলফলক স্পর্শ করতে পেরেছেন। তারা হচ্ছেন- রোহিত শর্মা, বিরাট কোহলি, মার্টিন গাপটিল, শোয়েব মালিক, ব্রেন্ডন ম্যাককালাম, ডেবিড ওয়ার্নার ও ইয়ন মর্গান। তাদের মধ্যে ২৫০০ রানের গন্ডি পার হওয়া একমাত্র ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা।

রোহিত শর্মা; Image Source: Icc

রয়েছেন টি-টোয়েন্টিতে রান সংগ্রহকের তালিকায় ১ নম্বরে। তবে দুই নম্বরে থাকা তারই সতীর্থ রিরাট কোহলির সঙ্গে ১ম স্থান দখল নিয়ে চলছে লড়াই। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষে ৮৯ রানে বিরাটকে পিছনে পেলে শীর্ষ স্থানে থেকে আপতত সস্থির নিশ্বাস নিতেই পারেন রোহিত শর্মা।

সর্বোচ্চ সেঞ্চুরিয়ান

রোহিত শর্মা একমাত্র ক্রিকেটার যার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪টি সেঞ্চুরি রয়েছে। এর আগে ৩টি সেঞ্চুরি নিয়ে অজি মারকুটে ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল ও কিউই ব্যাটসম্যান কলিং মুনরো সাথে যৌথ ভাবে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান ছিলেন।

রোহিত শর্মা; Image Source: icc

২০১৭ সালের ডিসেম্বরে ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৫ বলে দ্রুততম সেঞ্চুরি পূর্ণ করেন যা তাকে যৌথ ভাবে তৃতীয় দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরিয়ানের খেতাব দেয়। বাকি দুই দ্রুততম সেঞ্চুরিয়ান হলে দক্ষিণ আফ্রিকার ডেবিড মিলার ও চেক প্রজাতন্ত্রের সুদেশ বিক্রমাসেকর।

সর্বোচ্চ হাফ সেঞ্চুরিয়ান

সেঞ্চুরির পর হাফসেঞ্চুরির রেকর্ডটাও হিটম্যানের দখলে। তবে ৪ সেঞ্চুরি আর ১৮ হাফ সেঞ্চুরির সহযোগে, যৌথ ভাবে। টি-টোয়েন্টিতে কোন সেঞ্চুরির দেখা না পাওয়া বিরাটের হাফ সেঞ্চুরি সংখ্যা ২২টি। যা রোহিতের সেঞ্চুরির দেখা পাওয়া ম্যাচ গুলো সহ হিসাব করলে সমান হবে।

রোহিত শর্মা; Image Source: icc

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে প্রোটিয়াদের বিপক্ষে তার অপরাজিত ৫০ রানের ইনিংসে গুরত্বপূর্ণ জয় পায় ভারত।

সবচেয়ে বেশি ছক্কা

হিটম্যান! নামটাই বলে দেয় তার তাৎপর্য। টি-টোয়েন্টি ম্যাচ মানেই যেন রোহিতের ছক্কার ফুলঝুরি। রয়েছে ১১৫টি ছক্কা। তার কাছাকাছি অবস্থানে ১১৩টি ছক্কা নিয়ে আছেন মার্টিন গাপটিল। বাউন্ডারির দিকে দিয়েও আছেন ২য় স্থানে। বিরাটের ২৩৫টির পরে ২২৫টি বাউন্ডারি হাকান রোহিত শর্মা। বাউন্ডারি, ওভার বাউন্ডারি হাকানোর মোট হিসেবে আছেন সবার থেকে এগিয়ে। রয়েছে ৩৪০টি বাউন্ডারি।

বেস্ট টি-টোয়েন্টি পার্টনারশিপ

২০০৯ বিশ্বকাপ থেকে টি-টোয়েন্টিতে ওপেনিং করে আসছেন রোহিত শর্মা। তখন থেকে শিখর ধাওয়ানের সাথে ৫১ ইনিংসে ৩৪.১১ গড়ে ১৭৪০ রান তুলেন। ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে দুইজনের ১৬০ রানের সর্বোচ্চ পার্টনারশিপ গড়েন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More in ক্রিকেট